এবার পুজোয় গাড়ির চাকায় সর্ষে লাগিয়ে খুব ঘুরলাম।পাটনা থেকে মাইথন হয়ে বহু বছর পরে দুব্রাজপুরে মামার বাড়ি। মাসীকে দেখলাম প্রায় ১৮ বছর পরে।বেচারী আমার বর এতো বছর পরে মাসির কাছে নতুন জামাই স্ট্যাটাস টা নিতে ভেবলু হয়ে গেছিলো।অনেক ফোটো তুলেছি, কিছু শেয়ার করবো বাকি অবশ্যই নিজের কাছে রাখবো।ভালোলাগার রেশ এখনো কাটেনি।

Durga pooja 006.jpg


বধু হত্যা! আজকাল কেউ আর পড়েও না সম্ভবত। কেন? ভারতে মেয়েদের অবস্থা নাকি পাকিস্তানের থেকেও খারাপ। মেয়ে জন্মের সাথে সাথে তার বিয়ের কথা শুরু হয়, হ্যাঁ আজ ও হয়। জতই পড়ুক, রোজগার করুক বিয়ে না দিলে চলে না। তা এই পরঘরি কে তো একদিনেই শ্বশুর বাড়ির লোক মেরে ফেলে না? সব কিছুর একটা নিয়ম আছে। প্রথমে বিরক্তি, অপমান, উদাসীনতা, তাতেও কাজ না হলে গায়ে হাত তোলা; অনেক মেয়েই কিন্তু মা- বাবাকে বলেন, মিতা বলেনি। তো? ওর দাদা এখন বলছে, বোনের গায়ে আগেও আঘাতের চিনহ দেখেছিল, মিতা নাকি কারন বলেনি। আহা! কত দয়ালু দাদা। নিস্পাপ দাদা তখন বোঝেনি, কেন বোন এড়িয়ে যাচ্ছে? বুঝেছিল, সবাই বোঝে কিন্তু বিবাহিত মেয়েকে তা বলে তো ফিরিয়ে আনা যায়না; তাই না? মরে গেলে কেস করবো, অনেকে তো টাকা পয়সা নিয়ে চুপ।
কি জানেন তো, মানসিকতা; মেয়ে মানেই বিয়ে দিয়ে ঝামেলা মেটানো, মেয়েরাও ভাবে বিয়ে হলেই নিশ্চিন্ত। হয়না, এই ভাবে আরো কত মেয়ে রোজ রোজ পনের বলি হবে? সব মেয়ের বাবা- মায়ের কাছে একটাই অনুরোধ, মেয়েকেও একটু মানুষ ভাবুন, প্লিজ একটু বিশ্বাস করুন আপনার মেয়েটিকে, ‘যেন সে নিজেকে সামাজিক ভাবে প্রতিষ্ঠা করে’; নাই বা দিলেন বিয়ে? আর বিয়ে দিয়েই হাত ধুয়ে না ফেলে তার পাশে থাকুন। মেয়েদের সংখ্যা কমছে, বাঘ বাঁচান আর নিজের মেয়ের নিরাপদ জীবন দিতে এতো অবহেলা!

1


চ্যাট করিনা, সৌজন্য বোধ নেই। কি করব বলুন আমি এমনি ই। কত গুনীজন আছেন, তাদের লেখা পড়ি, খুব ভালো লাগলে শেয়ার করি। আপনারা সেই সব লেখা পরেন না। আজ ও আমি ডক্টর তমাল দাশগুপ্তের লেখা শেয়ার করেছি। কত জন পড়বে? জানিনা।পারলে সেই সব লেখা পড়ুন, বাঙালি যারা তারা জানুন নিজেদের শেকড়ের কথা।চ্যাট করে সময় নষ্ট নাই বা করলেন।

2


এই আরেক টু হাঁটলেই নদী, এখন জল কম।হেঁটে ই পার হওয়া যায়। তারপর বনের মাঝ দিয়ে পথ। ওই খানেই আমার ঘর, এসো একদিন, খানিক গল্প করে যেও। আজ, একটু তাড়া আছে; অন্য কোনদিন।খেজুর গুড় মুড়ি দিয়ে খেতে খেতে গল্প করার মজাটাই ভুলতে বসেছি। তুমি এলে ফিরে পাবো হারানো খুশি।

10


 

Advertisements