আজকে ছেলের জন্য জ্যামিতি বক্স আনা হয়েছে। আমি যখন ক্লাস সেভেন, তখন বাবা আমার জন্য,’ক্যামেল’ জ্যামিতি বক্স এনে দিয়েছিলো। আমায় সবচেয়ে অবাক করেছিলো ইরেজার। তার আগে পেন্সিল, ইরেজার সব ই ছিলো কাজের জন্য; কিন্তু সেই প্রথমবার একটা শৌখিন কাজের জিনিষ যা আমায় অবাক করেছিলো তা ঐ জ্যামিতি বক্সের ইরেজার। কমলা রঙের, কমলা লেবুর গন্ধে ভরা! দিন কয়েক যত না জ্যামিতি করেছি মুছেছি তার বেশি।আহা, কি আনন্দ পেন্সিলের দাগ মোছার ঐ টুকরো টা!

3

জীবনের সব ভুল না কিছু জেনেশুনে করা ভুল যদি এমনি সুগন্ধী ইরেজার দিয়ে মুছে দিতে পারতাম!পড়াশোনায় ভালো আমি যদি একটু বাস্তব বাদী হতাম, কত ভালো হত। আমি আজ ও বাস্তব বাদী হতে পারিনি।এখনো কত সাধারন ব্যাপারে অবাক হই কিন্তু আমার ছেলে লজিকে বিশ্বাসী। যে ঘটনায় আমি অবাক হই সেই ঘটনার জুক্তিপুর্ন ব্যাক্ষা দিয়ে ছেলে আমার বোকামী ধরে দেয়। কোনা ঘটনায় অবাক না হওয়া ছেলে আমার। এতে কি আমার খুশি হওয়া উচিত?বিস্মিত হওয়া লোক আজকাল খুব কম। স্বাভাবিক, কোন মানুষ টাই বা সহজ সরল? জটিল মানুষেরা তাই বিস্মিত হতে ভুলে গেছে।

2

আমি আজ ও বিস্মিত হই এটা জেনে যে মা নিজের হাতে মেয়েকে ঠান্ডা মাথায় খুন করতে পারে। কিছু মাস আগেই ধরা পরেছে এমন মা, মায়ের প্রাক্তন স্বামী এবং আর ও অনেকে।গরীব মানুষের টাকা লুটেও ভোটে জিতে আসে মন্ত্রী- সান্ত্রীরা।এক মুসলিম ছেলের প্রেমে পরে বিজনেসম্যানের মেয়ে ঘর ছেরে বিয়ে করে, কয়েকদিন ঘর করার পরে পুলিশ, প্রশাসনের মদতে ব্যাবসাদার বাবা মেয়েকে নিজের কাছে নিয়ে যান, আর তারপরে ছেলেটির অস্বাভাবিক মৃত্যু হয়। সেই মৃত্যু কে হাতীয়ার করে ছেলেটির দাদা ভোটে জেতে আর সেই বড়লোকের মেয়ে শাহরুখ খান কে দেখতে আই পি এল এর মাঠে আসে!এখন মানুষ বিস্মিত হতে, প্রতিবাদ করতে, সহানুভূতি দেখাতে ভুলে গেছে, আর আমার মত কিছু মানুষ গান গাইছে, ‘অবাক পৃথিবী অবাক করলে তুমি……।‘

4

